দোলের দিন
- সৌমেন কর্মকার সমাজ কবি ১৯-০৫-২০২৪

কোকিলের কুহু-কুহু ডাক, প্রকৃতির ঝলমল জেগে,
শিমুল, পলাশের ফোঁটা গন্ধ , প্রাণে যে বসন্ত লেগে।
যেদিকে তাকাতে,দু হাত বাড়িয়ে ডাকে সবুজ আসর,
কৃষ্ণচূড়ায় সেজে যায় পথ, গাছে গাছে নবীন বাসর।

গ্রাম-শহরে সকলে দল বেঁধে আসে, সুশোভিত বেলা,
আপন-পর, সব বিষাদ ভুলে রাঙিয়ে দেওয়ার খেলা।
দিগন্তময় কোলাহলের রেশ, হরেক রঙেতে মুখ ঢেকে,
খুশির জোয়ার বইছে ভারী, সহস্র হৃদয় উজাড় রেখে।

শাড়ি,পাঞ্জাবি-নরনারী, রঙের ফোয়ারা ওড়ে সকাশে,
চেনা-অচেনার পরিচিতি এক, বসন্তের মিষ্ট আভাসে।
নাচ-গান, রঙ ছোড়াছুড়ি, দৌড়ে মাখিয়ে গালে গায়,
আশীর্বাদের পরশে, একটু ছোঁয়া গুরুজনদের পায়।

এলোমেলো আঙ্গুল দিয়ে আঁকা, ফাগুন দিনের সুর,
রাধা-কৃষ্ণের প্রেমের যাপন, বাতাসে লাগে ভরপুর।
পিচকারি, রঙজল, আবির পূর্ণ শতেক থালা রঙিন,
হাসি-আনন্দে উঠবো মেতে, আজ যে দোলের দিন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।